আজ রবিবার ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে-ধর্মমন্ত্রী ময়মনসিংহ – শেরপুর আঞ্চলিক মহাসড়কের ১৮কিঃ মিঃ সড়ক দূর্ঘটনা কবলিত পরিণত গৌরীপুর ছাত্র ইউনিয়নের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ ভাষা সৈনিক এম.সি.এ হাতেম আলী মিয়ার ১৯তম মৃত্যুবার্ষিকী পালিত ফেইসবুকে ধর্মীয় মুল্যবোধে আঘাত করায় জিকেপি কলেজের প্রদর্শক সুনীল গ্রেফতার তারাকান্দায় বিদ্যুৎস্পৃষ্টে এক কৃষকের মৃত্যু তারাকান্দায় ছুরিকাঘাতে ব্যবসায়ী যুবক খুন ময়মনসিংহে ট্রেনের ধাক্কায় স্বামী-স্ত্রী নিহত তারাকান্দায় দোকানের বাকি নিয়ে সংঘর্ষে পুত্র খুন : বাবা আহত গৌরীপুর বিশ্ব বই দিবস পালিত
তাসাদদুল করিম || ওয়েব ইনচার্জ, দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : মে, ৬, ২০২৩, ৭:৩৮ অপরাহ্ণ




ভিয়েতনামী ব্ল্যাক রাইস ২০শতাংশে ২৫মণ! গৌরীপুরে বাম্পার ফলনে উৎসুক জনতার ভিড়

স্থানীয় ও উচ্চফলনশীল জাতের ধানের ফলনকে এবার ছাড়িয়ে গেলো ভিয়েতনামী ক্যান্সার প্রতিরোধক ব্ল্যাক রাইস (কালো ধানের কালো ভাত)! কালো রঙের এ ধানের কর্তন দেখতে ময়মনসিংহের গৌরীপুরে শুক্রবার (৫ মে/২০২৩) উৎসুক জনতার ভিড় জমে উঠে। কালো রঙের ধানচাষ এবং পোকামাড়ক, রোগবালাই মুক্ত, কীটনাশকবিহীন এ ধান উৎপাদন করে উপজেলার মাওহা ইউনিয়নের কড়মরিয়া গ্রামের কৃষক মো. শেখ সাদী আলোড়ন সৃষ্টি করেছেন। তিনি কড়মরিয়া গ্রামের হোমিও ডাক্তার মো. আতাউর রহমানের পুত্র।

কৃষক মো. শেখ সাদী জানান, ক্যান্সার প্রতিরোধক কালো রঙের চাল দেখে এ ধান চাষে আমার আগ্রহ বাড়ে। কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ১ কেজি ধান বীজ ৪শ টাকায় ক্রয় করেছিলাম। কুরিয়ার সার্ভিসের বিল দিয়েছি ১৬০টাকা। এছাড়াও ২০শতাংশ জমিনে ধানের চারা রোপন, পরিচর্যা ও কর্তনে খরচ হয়েছে ৩হাজার ২৩৬টাকা।
শুক্রবার ধান কর্তন শেষে উপজেলা কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি অফিসার মো. জাহাঙ্গীর আলম ধানের ওজন দেন। কর্তনের হিসাব মতে ধান উৎপাদন হয়েছে ২৫মন। তিনি জানান, ধানের উৎপাদনে সত্যিই আমি বিস্মৃত! কেননা স্থানীয় ও উচ্চ ফলনশীল ধানেরও চেয়েও ভিয়েতনামী বø্যাক রাইসের উৎপাদন বেশি হয়েছে। কৃষক মো. লাল মিয়া জানান, শেখ সাদীর পাশের জমিনে তিনি ব্রিধান ২৮, ২৯ ও ৮১ করেছেন। প্রতি ১০শতাংশনে ৭/৮মন ধান হয়েছে।

এদিকে কৃষক মো. শেখ সাদী এলাকায় ডাক্তার বলেও পরিচিতি লাভ করেছেন। কৃষক আবুল ফজল, আবুল বাশার ও ইদ্রিছ আলী জানান, শেখ সাদীর জমিতে কীটনাশক দেয় না। শাক-সবজিতেও সে প্রাকৃতিক ও কৃষি প্রযুক্তি ব্যবহার করেন। আমরা আমাদের ফসল রক্ষায়ও শেখ সাদীর পরামর্শ নিয়ে থাকি।
সফল কৃষক মো. শেখ সাদী যুগান্তরকে জানান, এ ধরনের ধান চাষে তেমন কোনো রোগবালাই না থাকায় ভালো ফলন হয়েছে। খরচও কম। ধানের দামও অনেক। সারাদেশে ধানের বীজ সরবরাহ করার প্রস্তুতিও নেয়া হয়েছে।
তিনি আরও বলেন, শখের বসে প্রথমবার পরীক্ষামূলক আবাদ করেছি। ফসল হয়েছি। এলাকার কৃষকরাও এখন আগ্রহী। অন্যান্য ধান চাষের তুলনায় বø্যাক রাইসে রোগ বালাই ও খরচ কম হওয়ার ফলে এলাকায় আগ্রহী বাড়ছে। উপজেলায় প্রথমবারের মতো এ ধান চাষ করার কিছুটা ভয় ছিলো, আজকে ভয়কে জয় করলাম।

উপজেলা কৃষি অফিসার লুৎফুন্নাহার জানান, ভিয়েতনামী বø্যাক রাইস এন্টি অক্সিজেন সমৃদ্ধ। এ উপজেলার শ্যামগঞ্জেও একজন কৃষক ২শতাংশ জমিতে করেছেন আর মাওহা ইউনিয়নের এ কৃষক করেছেন ২০শতাংশ জমিতে। কৃষি বিভাগ শুরু থেকেই তাদেরকে নিয়মিত পরামর্শ দিয়ে আসছে। ধানের দাম বেশি হওয়ায় কৃষকরাও চাষে আগ্রহ বাড়ছে।

এদিকে কৃষি বিভাগ জানায়, এ ধান থেকে পাওয়া চালে প্রচলিত অন্য চালের চেয়ে অন্তত তিনগুণ বেশি পুষ্টি থাকায় ধীরে ধীরে এটির চাহিদা বাড়ছে। এই চালের ভাত আঠালো ও সুগন্ধি। পায়েস, খিচুড়ি, ঘি-ভাত, পাস্তা, পাঁপড়, নুডলস করেও খাওয়া যায়। কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের একজন প্রকল্প পরিচালক ও ধান গবেষক ড. মো. মেহেদি মাসুদ বলছেন, এই ধানগাছের পাতা ও কাÐের রং সবুজ হলেও ধান ও চালের রং কালো। তাই এ ধানের জাতটি কালো চালের ধান নামে পরিচিত। কালো চালে অ্যান্থসায়ানিন বেশি থাকে যা একটি ক্যান্সার প্রতিরোধী অ্যান্টি-অক্সিডেন্ট।
অপরদিকে মো. শেখ সাদী আরও ২৫শতাংশ জমিতে ইন্দোনেশিয়ার বø্যাক রাইস করেছেন। তিনি পরিত্যক্ত জমিতে আলু ও সবজি চাষ করে সফল হয়েছে। কৃষি বিভাগের প্রযুক্তির নিয়মিত ব্যবহারকারী এ কৃষক হল্যান্ডের আলু উৎপাদনে এলাকায় চমক সৃষ্টি করেছেন। প্রতিটি আলু ওজন হয়েছে ২০০ গ্রাম থেকে ২৫০গ্রাম। যা এ অঞ্চলে সর্বোচ্চ ওজনের উৎপাদিত আলু।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০